Wednesday, August 19, 2015

ঋতু-শূল (Menstrual Colic)

ঋতু-শূল (Menstrual Colic) :
স্ত্রীলোকদিগের মাসিক ঋতুস্রাবকালে কয়েকঘন্টা বা কয়েকদিন পূর্ব হইতে প্রায়ই তাহাদের বস্তি-প্রদেশ হইতে এক প্রকার শূল প্রকৃতির সবিরাম বেদনার উদ্ভব হয়। কখনো কখনো ঋতুস্রাবকালেও ইহার আবির্ভাব হইয়া থাকে। স্ত্রীলোগদিগের ঋতুস্রাবকালেই এই প্রকার বেদনার উদ্ভব হয় বলিয়া ইহাকে ঋতু-শূল বা Menstrual Colic  বলে।

ইহা ডিসমেনোরিয়ার একটি প্রকট লক্ষণ। এবং অতি অল্প স্ত্রীলোকই ইহার আক্রমণ হইতে মুক্ত থাকে। কেহ কেহ রজঃস্বলা হইবার পূর্ব হইতে রজঃনিবৃত্তি কাল পর্যন্ত প্রতি ঋতুকালে এই প্রকার শূল বেদনা ভোগ করিয়া থাকেন। এই বেদনা জরায়ু হইতে উৎপন্ন হয় বলিয়া মনে হয় এবং ইহার প্রকৃতি প্রজ্বলনশীল অথবা প্রকৃত স্নায়ু শূলবৎ।

ইহা প্রায়ই প্রসব বেদনার অনুকরণ করিয়া থাকে এবং অল্পাধিক কাল ব্যাবধানে বারম্বার ইহার পূনরাক্রমণ সংঘটিত হইতে থাকে। ‍ইহা সাধারণত ঋতুস্রাবের পূর্বে আরম্ভ হয় এবং ঋতুস্রাব যথাবিধি সূচিত হইলে বিলুপ্ত হইয়া যায়। ঋতুস্রাবকালে ইহার আবির্ভাব হইলে, কখনো কখনো অল্পাধিক কাল স্রাব বন্ধ থাকে ও প্রায় স্ত্রী জননেন্দ্রীয় হইতে পর্দা পিন্ডবৎ বস্তু নিষ্ক্রান্ত হইয়া স্রাব পুনঃপ্রতিষ্ঠিত হয়। কখনো কখনো উক্তরূপ স্রাব প্রতিরূদ্ধ হইলে স্তদ্বয় স্ফীত, স্পর্শাসহ, এমনকি, বেদনার্ত হইয়া থাকে। 

বিশেষতঃ পদদ্বয়ে, জীবনধারা প্রণালীর অমিতাচারে অথবা ঋতুস্রাবকালে অনিষ্টকর বা অনুচিত ঔষধ গ্রহনে এইরূপ শূল-বেদনার আবির্ভাব হইয়া থাকে।

নোট ঃ হোমিওপ্যাথিক একটি লক্ষণ ভিত্তিক সদৃশ্য বিধান চিকিৎসা। যে কোন ঔষধ ব্যবহারের ক্ষেত্রে রোগীর শারিরীক, মানসিক সকল অঙ্গ-প্রত্যঙ্গের যাবতীয় লক্ষণের সহিত ঔষধের লক্ষণ মিলিয়ে ঔষধ প্রয়োগ করা হয়ে থাকে। আপনার যে কোন ধরনের সমস্যার জন্য দয়া করে একজন ভাল হোমিওপ্যাখিক ডাক্তার এর পরামর্শ গ্রহণ করুন। কোন ঔষধই ডাক্তারের পরামর্শ ব্যাতিত সেবন করা উচিত নয়।

ঔষধাবলী ঃ
ঋতুস্রাবের পূর্বে সূচিত হইলে- বেলেডোনা, ক্যালকেরিয়া, ক্যামোমিলা, প্ল্যাটিনা, পালসেটিলা শ্রেষ্ট। রোগী লক্ষণসমূহে উক্ত ঔষধ অনুপযুক্ত বিবেচিত হইলে, অ্যালুমিনা, অ্যামুনিয়াম, ব্যারাইটা, কষ্টিকাম গ্রাফাইটিস, লাইকোপডিয়াম, নাইট্রাম, ফসফরাস অথবা সিপিয়া।

ঋতুস্রাবকালে সূচিত হইলে- বেলেডোনা, ক্যালকেরিয়া, ক্যামোমিলা,  গ্রাফাইটিস, ফসফরাস, পালসেটিলা, সিপিয়া, সালফার শ্রেষ্ট। রোগী লক্ষণসমূহে উক্ত ঔষধ অনুপযুক্ত বিবেচিত হইলে, কক্কুলাস, কফিয়া, ইগ্নেশিয়া, নাক্স ভমিকা, অথবা সিকেলী। তাহাও অসম্পূর্ণ মনে হলে- অ্যাগনাস, অ্যালুমিনা, অ্যামন কার্ব বা মিউর, চায়না, কোনিয়াম, সাইলিসিয়া অথবা সালফার। ইহা ছাড়াও কার্বোভেজ, ক্রিয়োজোট, লাইকোপডিয়াম, ম্যাগ কার্ব, মার্ক সল, সার্সাপেরিলা, ষ্ট্যানাম, ষ্ট্রামোনিয়াম অথবা সালফিউরিক এ্যাসিড।

ঋতুস্রাবের পর সূচিত হইলে- ল্যাকেসিস, পালসেটিলা অথবা ভেরাট্রাম।

উপরোক্ত ঔষধ ব্যতিত অ্যাকোনাইট, ব্রায়োনিয়া, কুপ্রাম, সিকেলী প্রভৃতি ঔষধের প্রয়োজন হতে পারে।


No comments: