Thursday, September 10, 2015

Corns (কড়া) and its homeopathic Treatment.

Corns (কড়া) and its homeopathic Treatment.
ঘর্ষনজনিত করণে চর্মের স্থানীয় সীমাবদ্ধ কাঠিন্য ও স্থুলতা প্রাপ্তিকে কড়া বা Corn বলে। কাঠিন পাদুকার চাপে পায়ের আঙ্গুলিতে অথবা কার্যকালে বা উপবেশনাবস্থায় যে সমুদয় স্থানে অস্থি কেবলমাত্র চর্মদ্বারা আবৃত, যথা- কনুই আঙ্গুলি অথবা পায়ের পিঠগুলিতে ক্রমাগত চাপ পড়িয়া, অথবা কর্মকার, সূত্রধর, রাজমিস্ত্রী প্রভৃতির ব্যবসাগত কার্য করিবার ফলে করতলে  এবং কাহারও কাহারও পদতলে চর্ম স্থুল হইয়া কড়া জন্মে। পায়ের আঙ্গুলি ও পদতলে কড়া হইলে জুতা পড়িতে, হাটিতে, চলিতে কষ্টদায়ক হইয়া পড়ে। সর্বস্থানের কড়াই কখনও কখনও প্রদাহান্বিত হইয়া পাকিয়া উঠে।

চিকিৎসাঃ কড়া ভিজাইয়া রাখিবার পর তীক্ষ্মধার অস্ত্রধারা ছাটিয়া লইয়া আর্নিকা প্লাস্টার (এক আউন্স গ্লিসারিন বা অলিভ অয়েলসহ দশ ফোঁটা আর্নিকা Q মিশাইয়া) দ্বারা জড়াইয়া রাখিলে ধীরে ধীরে আরোগ্য হইয়া যায়। হাইড্রাস্ট্রিস Q উক্তরূপে প্রয়োগেও উপকার হয়। যাহাদের পদাঙ্গুলে কড়া হয় তাহাদের ঢিলা জুতা পরিধান করা উচিত।

বিঃদ্রঃ হোমিওপ্যাথিক একটি লক্ষণ ভিত্তিক সদৃশ্য বিধান চিকিৎসা। যে কোন ঔষধ ব্যবহারের ক্ষেত্রে রোগীর শারিরীক, মানসিক সকল অঙ্গ-প্রত্যঙ্গের যাবতীয় লক্ষণের সহিত ঔষধের লক্ষণ মিলিয়ে ঔষধ প্রয়োগ করা হয়ে থাকে। আপনার যে কোন ধরনের সমস্যার জন্য দয়া করে একজন ভাল হোমিওপ্যাখিক ডাক্তার এর পরামর্শ গ্রহণ করুন। কোন ঔষধই ডাক্তারের পরামর্শ ব্যাতিত সেবন করা উচিত নয়।

হোমিওপ্যাথিক ঔষধঃ
তরুণ ও বেদনাযুক্ত কড়ায়- অ্যান্টিম ক্রুড, আর্নিকা, ফেরাম পিকরিক।
প্রদাহিত ও পুঁজযুক্ত হইলে- লাইকো, নাইট্রিক এসিড, সাইলিসিয়া।
করতলে কড়া-  ফ্লুরিক এসিড, রুটা।
ধাতুগত কড়া প্রবণতায়- অ্যান্টিম ক্রুড, আর্নিকা, ব্রায়োনিয়া, ক্যাল্কে কার্ব, লাইকো, নাক্স ভম, ফস্ফরাস, ফস্ফরিক এসিড, সিপিয়া, সালফার।

Dr. Md. Shofiqul Islam
Consultant
Self-Care Homeopathy
Vill- Panchpotal, PS- Dhanbari, Tangail.
Email : selfcarehomeo@gmail.com
 


No comments: