Tuesday, July 26, 2016

Silicea

Silicea/Silica Source : Mineral Source/Chemical Source (খনিজ উৎস) । 
Sensitive (সংবেদনশীলতা/ অনুভূতিসম্পন্ন) : Chilly Patient (+++)-শীতকাতর। 
Prover : Hahnemann-সহ অনেকেই। 
Miasm : Psoric(+),Sycotic(++),Spilitic(+++),Tubercular. Constitution (ধাত্) : Scrofulas Constitution (স্ক্রফুলা-ধাত্)। 
Observation : শিশুদের পেটটি মোটা ও শক্ত (ক্যালকেরিয়া কার্ব), পা সরু, বিলম্বে চলতে শেখে, মাথা শরীরের গঠন অপেক্ষা বড়,মস্তিষ্কের অস্থিরাজী ভালভাবে জোড়যুক্ত নয়। মুখমন্ডল চিকন, রক্তহীন, ফ্যাকাশে, ক্লান্তভাবযুক্ত, গৌরকান্তি, শুষ্ক গাত্রচর্ম। শিশু দেখতে অনেকটা বাঁদরের ন্যায় অর্থাৎ মুখটা শুষ্ক ও চিমসে।শিশু দেখতে বৃদ্ধের ন্যায়। 
Side : Right Side(++),Left Side(++),Upper part in RT side,Lower part in Left side.Left lower,RT upper,cross wise(আড়াআড়ি)। 
Sex : Male, Female, Child. Only polycrest remedy. 

Exciticing cause/Causation : 
1.অত্যাধিক মানসিক পরিশ্রম হেতু পরবর্তী কর্মে অবতীর্ণ হতে না পারা। 
2.দেহে কোন গোঁজ বা কাঁটা বা হাড়ের টুকরা ঢুকে গেলে তা বের করতে (এনাগ্লেজ দেহ থেকে মাছের কাঁটা বের করে দেয়,নেট্রাম সালফ দেহ থেকে পানি বের করে দেয়,কার্সিনোসিন দেহ থেকে বুলেট বের করে দেয়)।
3.Vaccine-এর কারণে কোন সমস্যার সূত্রপাত (Thuja).যেমন-ফোঁড়া,উদরাময়। 
4.দুধ খাওয়ার পর উদরাময় দেখা দিলে। 
5.ঘর্ম বিশেষত: পদঘর্ম অবরুদ্ধ হয়ে কোন রোগ দেখা দিলে। 
6.পাথরকাটার কাজ যারা করেন তাদের Chest-এর যে কোন ধরণের Disease-এ।(পাথরের খনিতে,শীলপাটা প্রস্তুতের কারখানায় যারা কজ করেন)। 
7.সামান্য আঘাতের কারণে Skin-এ Suppuration(পূজৎপত্তি)-দেখা দিলে। 
8.লেখক কেরনিদের হাত কাপায়। 
9.বাহির হতে কোন দ্রব্য চোখে পড়ার কারণে/ফলে চোখে কোন রোগ দেখা দিলে (Heper)। চোখে চুন পড়লে-Causticum. 

Mental Symptoms (মানসিক লক্ষণ): 
দৃঢ়তার অভাব।অস্থিরতা, অধৈর্য বা আশংকাপরায়ণতা। নিজের সম্পর্কে বদ্ধমূল ধারণা। সে নিজেকে যা ভাবে,অন্যরা তাকে তাই ভাবুক-এটাই সে চায়। Carsinocin-এর patient-রা মনে করে সবাই তাদেরকে আদব-কায়দা এবং পড়াশুনায় ভাল বলুক। মূল লক্ষণ yielding এবং mildness. ...................yieldingএবং obstinate-এর combination-ও দেখা যায়। দৃষ্টিভঙ্গি সাইকোটিক,তাই তেমন বেশী Destractive-আচরণ থাকছে না। অস্থিরতা,চঞ্চলতা,উত্তেজনাপ্রবণতা,সামান্য শব্দেও চমকে উঠে/চমকায়-(থেরিডিয়ান)। ধারালো চাকুর ভয়, সূচের ভয়,সংকীর্ণ জায়গায় ভ্য়,এরোপ্লেনে চড়ার ভয়,অসুখের ভয়,মৃত্যুভয়,ইনজেকশন নিতে ভয়। Refined-মানেই পরিশুদ্ধ,পরিশীলিত।মানুষের অনুকরণীয় গুণাবলীর সমাহার।সম্ভ্রান্ত বংশের ছেলেমেয়েদের মধ্যে Silicea-বেশি দেখা যায়।এরা প্রচুর ভুল করে কিন্তু বুদ্ধিমত্তা বেশি বিধায় ভুলে যায় না। ধনলিপ্সা(Ars,Puls-1st grade).প্রচুর দরকষাকষি করে-এ লক্ষণে সাইলিসিয়া ফাস্ট গ্রেড।Shy বা লাজুকতা,চিকিত্সককে সরাসরি জবাব প্রদানে লাজুকতা। সংসারী মানুষ,ভবঘুরে নয়।কেউ কেউ একরোখা হতে পারেন এবং স্বাধীনচেতাও হতে পারেন। পূর্বানুমানের কারণে রোগ। উদ্বেগ,পরীক্ষার আগে। ভয়,ব্যর্থতার। ভ্রান্তবিশ্বাস,সে ব্যর্থ হবে। Lyco-টিকে থাকা নির্ভর করে লক্ষ্য অর্জনের উপর। Silicea-টিকে থাকা নির্ভর করে নির্ধারিত ইমেজটি পূর্ণ করার উপর। সে সম্পূর্ণভাবে অন্য কারো পরামর্শে চলতে চায়।অন্যদিকে নিজস্ব মতামতের প্রতি সে এত বদ্ধমূল থাকে যে ,কেউ তার বিরোধিতা করলে সে উন্মত্ত আচরণ করে : "বিরোধিতা সহ্য করতে পারেনা,প্রচন্ড আচরণ থেকে নিজেকে নিয়ন্ত্রিত রাখতে হয়।"সাইলিসিয়া খোলাখুলিভাবে বিদ্রোহ করে না,তবে নিজের মতের উপর দৃঢ় থাকে।স্যামুয়েল ব্লাটার বলেন : "নিজের ইচ্ছার বিরুদ্ধে কেউ বুঝালে সে বুঝে কিন্তু নিজের মতেই থাকে।" সাইলিসিয়া এবং ইগ্নেসিয়াতে,"সামান্য ব্যাপারে বিবেক দংশন"- আছে। সে বুদ্ধিমান।নরম/ শান্ত প্রকৃতির এবং আত্নকেন্দ্রিক হয়। এটি একাকীত্ব নয়।অবস্থা পক্ষে বা অনুকূলে থাকলে তারা নিজেদের বিষয়ে খোলাখুলি কথা বলতে পারে।তারা কখনো নির্ভরশীল হয়না কিংবা চিকিত্সকের কাছে সময় চায় না।সাইলেসিয়া রোগীরা ক্লান্ত।তাদের অদম্য শক্তির অভাব; বিশেষ করে মানসিক কাজের বিষয়ে।অতএব, তারা তাদের শক্তিকে সংরক্ষণ করতে শেখে।তারা নিজেদেরকে গুরুত্বপূর্ণ বিষয়ে ব্যস্ত রাখে এবং অপ্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন তোলে না।তারা তাদের অধিকার নিয়ে অত্যন্ত কমই দাবী তোলে।তাদের সুনির্দিষ্ট কুসংস্কার থাকতে পারে,যে বিষয়ে তারা সচেতন নয় ; যেমন-"যে কোন অবস্থায় যৌনতা পাপের কাজ"। প্রবাসভীতি।এরা অতিরিক্ত মানসিক পরিশ্রম করে মদ্যপান করে। 

অসাধারণ লক্ষণ : 
১. এ ঔষধটির একটি অদ্ভূত লক্ষণ আলপিন বা পেরেক বা সূচালো বস্তু এমনকী মাছের কাঁটাকে সাংঘাতিক ভয় করে।গলায় কাঁটা ফুটার ভয়ে অতি সাবধানে মাছ বেছে খায় অথবা মাছ খাওয়াই বাদ দেয়। 
২. সাইলিসিয়া রোগীর আরো একটি অদ্ভুত লক্ষণ হলো ক্যালি বাইক্রমের রোগীর মত-জিহ্বার উপরে একটি চুল লেগে থাকার অনুভূতি। 
৩. হাতে,বগলে,পায়ের পাতায় এবং পায়ের আঙুলে ভয়ানক দুর্গন্ধ ঘাম। 
৪. প্রস্রাব করলে মাথার যন্ত্রণা কমে। 
৫. শিশুকে স্তন পান করানোর সময় যোনি পথে রক্তস্রাব(Bleeding)-হতে থাকে। 
৬. নিজের যৌবন কালের স্বপ্ন দেখে (Dreams of his youth).

সাইলেসিয়া প্রয়োগে সতর্কতা :
১) Heart-এ রিং পড়ানো থাকলে Silicea-দেওয়া যাবেনা।
২) দেহে Splinter (স্প্লিনটার)-থাকলে (বোমা বা ককটেলের)-Silicea দেওয়া যাবে না।
৩) ক্ষয়রোগ এবং ক্ষয়রোগের পূর্বে খুবই সতর্কতার সাথে ব্যবহার করতে হয়।
৪) যেহেতু গভীরতার দিক দিয়ে এর সমকক্ষ ঔষধ খুবই কম তাই পুনঃপুনঃ প্রয়োগের ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করতে হবে।
৫) ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে খুবই সতর্কতার সাথে ব্যবহার করতে হয়।ডায়াবেটিসে আক্রান্ত কারো পায়ে গোঁজ ঢুকলে Silicea-প্রয়োগ করলে পচন শুরু হয়ে গ্যাংরিনে রূপ নিতে পারে।তাই ডায়বেটিস অবস্থায় এ ঔষধটি ব্যবহারে খুবই সতর্ক থাকতে হবে।
৬) গর্ভবতী (Pregnant)-মহিলাদের দিলে গর্ভপাত (Abortion)-হয়ে যেতে পারে।
---------------------তাই উপরোক্ত ক্ষেত্রগুলোতে যদি একান্তই সাইলিসিয়া প্রয়োগ করার প্রয়োজন পড়ে তখন তা প্রয়োগ করতে হবে অত্যন্ত সূক্ষ্ম মাত্রায় এবং ব্যবহার করতে হবে পঞ্চাশ সহস্রতমিক ঔষধ।
এতক্ষণ যা বললাম,এগুলো কথার কথা।চাইলে ,আপনারা এর বিপরীতে মন্তব্য করতে পারেন।বিষয়টিকে আপনাদের দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করতে পারেন।
 
Collected from Dr. Fayek Enam Face book post.

3 comments:

Zakir Hossain said...

অসাধারন বিবরণ

Unknown said...

Good

Unknown said...

খুবই ভালো লাগলো।উচ্চশক্তি কিংবা নিম্নশক্তির সুফল,কূফল বা কার্যকারীতা জানাল আরো বেশি উপকৃত হতাম।