Friday, August 21, 2015

Dysmenorrhoea and Homeopathic Treatment (বাধক বেদনা এবং তার হোমিওপ্যাথিক চিকিৎসা)

Dysmenorrhoea (বাধক বেদনা)
মাসিক ঋতুস্রাবের সহিত তলপেটে ও সাধারণভাবে শারীরিক মৃদু অস্বস্তিবোধ হওয়াই স্বাভাকি। কিন্তু ঋতুস্রাব অত্যধিক যন্ত্রণাদায়ক হইলে তাহাকে বাধক বেদনা বা Dysmenorrhoea বলে।

Spasmodic Dysmenorroea (মাংসপেশির সংকোচন বা আক্ষেপজনিত বাধক বেদনা)- প্রতিবার ঋতুস্রাব হইবার এক বা দুইদিন পূর্বে তলপেটে তীব্র আক্ষেপিক বেদনা ও সেক্রাম প্রদেশে টাটানি যন্ত্রণা হইতে থাকে। স্নায়ুশূলেন ন্যায় বেদনা উরু বাহিয়া বিস্তৃত হয় এবং তৎসহ  বমিবমিভাব, বমন, দূর্বলতা, মাথাঘোরা, মাথাব্যাথা, বারবার মূত্রবেগ ইত্যাদি উপসর্গ প্রকাশ পায়।

Congestive Dysmenorrhea (কনজেসটিভ বাধক বেদনা)- ঠান্ডা লাগিয়া, মানসিক উত্তেজনা অথবা অবসাদ অথবা subinvolution of the uterus (প্রসবের পর জরায়ুর আয়তন স্বাভাবিক না হইলে) Uterus Tumor, Salpingitis, প্রভৃতি বশত জরায় প্রায় সর্বক্ষণই রাক্তাধিক্য অবস্থায় থাকে। মাসিক ঋতুকালে রাক্তধিক্য বর্ধিত হইয়া ঋতু-শূল উপস্থিত হয়। ঋতু প্রকাশ হইবার ৪/৫ দিন পূর্ব হইতেই বেদনা আরম্ভ হয় তৎসহ মস্তকে রক্তাধিক্য, প্যালপিটেশান, জ্বর প্রভৃতি প্রকাশ পায়। অধিক স্রাব শুরু হইলে বেদনা ও অন্যান্য উপসর্গাদি দূর হয়।

 Obstructive Dysmenorrhea (কোন কারনে স্রাব বাধাপ্রাপ্ত হইয়া বাধক বেদনা)- Cervical canal এর সংকীর্ণতা বশতঃ ঋতুস্রাবের বহিঃনিসরণ বাধাপ্রাপ্ত হইয়া তাহা অশেষ বেদনাদায়ক হইয়া উঠে। জরায়ুর রিট্রোভার্সান প্রভৃতি স্থানচ্যুতিবশতঃ জরায়ু গ্রীবার বক্রতা অধিকাংশ ক্ষেত্রেই ইহার অন্যতম কারন। জরায়ু কিংবা জরায়ু গ্রীবার মধ্যে অর্বুদজনিত কারনেও এইরূপ হইতে পারে।
নোট ঃ হোমিওপ্যাথিক একটি লক্ষণ ভিত্তিক সদৃশ্য বিধান চিকিৎসা। যে কোন ঔষধ ব্যবহারের ক্ষেত্রে রোগীর শারিরীক, মানসিক সকল অঙ্গ-প্রত্যঙ্গের যাবতীয় লক্ষণের সহিত ঔষধের লক্ষণ মিলিয়ে ঔষধ প্রয়োগ করা হয়ে থাকে। আপনার যে কোন ধরনের সমস্যার জন্য দয়া করে একজন ভাল হোমিওপ্যাখিক ডাক্তার এর পরামর্শ গ্রহণ করুন। কোন ঔষধই ডাক্তারের পরামর্শ ব্যাতিত সেবন করা উচিত নয়।

চিকিৎসাঃ উপযুক্ত পুষ্টিকর খাদ্য, মুক্তবায়ুতে যথাসম্ভব অঙ্গচালনা প্রভৃতি স্বাস্থ্যেন্নতিকারক বিধি ব্যবস্থাদি অবলম্বন  করা প্রয়োজন। অত্যধিক বেদনায় তলপেটে তাপ-প্রয়োগ  এবং উষ্ণ জলে কটিদেশে নিমজ্জিত করিয়া উপবেশনে যন্ত্রণা প্রশমিত হয়।

ঔষধঃ
  • ঋতুস্রাবের পূর্বে বেদনা, বেদনা সহসা আসে সহসা যায়, মনে হয় জরায়ু বাহির হইয়া পড়িবে এইরূপ বেদনা। সময় সময় চাপ চাপ রক্ত পড়া। কোমর তলপেট ফাটিয়া যাওয়ার মত অনুভব হয়।- বেলেডোনা।
  • জরায়ুতে চাপবোধ, যেন প্রসব হইবে, উরুতে ছিড়িয়া ফেলার মত বেদনা, উরুতে ও কোমরে বেদনা, কালচে রক্তচাপ, অসহ্য বেদনা, খিটখিটে স্বভাব।- ক্যামোমিলা।
  • প্রসব বেদনার ন্যায় বেদনা, তলপেটে টাটানি, পৃষ্ঠদেশ বেদনা, উরুতে ও কোমরে বেদনা, প্রচুর বা অল্প পরিমানে রক্তস্রাব, বমি, স্তনের নীচে বেদনা, ইহা বাধকের উৎকৃষ্ট ঔষধ। পালসেটিলা উপকার না হইলে ইহা ব্যবহার্য।- সিমিসিফউগা।
  • অত্যধিক বেদনা, শীতবোধ, তন্দ্রাভাব।- পালসেটিলা।
  • তলপেটে সূচ বেঁধার মত বেদনা, প্রচুর স্রাব।-কলোফাইলাম।
  • জরায়ুতে আক্ষেপ,  ঋতুশূল, বন্ধাত্ব্ থাকিলে উপযোগী, নীচের দিকে নামতে ভয়, পেটের বামদিকে অধিক বেদনা।- বোরাক্স। 
এছাড়াও নাক্সভম, ক্যালকেরিয়া কার্ব, লিলিয়াম, কোনিয়াম, কলচিকাম, জেলসেমিয়াম, সিপিয়া, হেলোনিয়াস লক্ষণবেদে ইত্যাদি ঔষধ প্রয়োগ করা যেতে পারে।

No comments: